গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন জেলা শিক্ষা অফিসার,পাবনা
এবং
পরিচালক ও উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল- এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
জুলাই ০১, ২০১8 – জুন ৩০, ২০১9
সূচিপত্র
ক্রমিক নং |
বিষয় |
পৃষ্ঠা নং |
০১ |
কর্মসম্পাদনের সার্বিক চিত্র |
03 |
০২ |
উপক্রমনিকা |
04 |
০৩ |
সেকশন ১ : কার্যাবলি |
05 |
০৪ |
সেকশন ২ : কার্যক্রম , কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ |
(06-08) |
০৫ |
সংযোজনী ১ : শব্দসংক্ষেপ (acronyms |
10 |
০৬ |
সংযোজনী ২ : কর্মসম্পাদন সুচকসমূহ, বাস্তবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি |
11 |
০৭ |
সংযোজনী ৩ : কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য দপ্তর / সংস্থার উপর নির্ভরশীলতা |
12 |
জেলা কার্যালয়ের কর্মসম্পাদনের সার্বিক চিত্র
(Overall performance of the District Office )
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা :
১। সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর ) প্রধান অর্জনসমূহ
সরকারি সিদ্ধান্ত মোতাবেক সৃজনশীল প্রশ্নপদ্ধতির মাধ্যমে পরীক্ষা গ্রহণ, মাল্টিমিডিয়া ক্লাশরুম বাস্তবায়ন সংক্রান্ত সার্বিক ব্যবস্থা গ্রহন করা হয় । শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন কার্যক্রম বাস্তবায়নের জন্য সার্বিক পদক্ষেপ গ্রহণ করা হয় । বিভিন্ন প্রকল্প কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশনা অনুসরন পূর্বক কার্যক্রম পরিচালনা সম্পন্ন করা হয়। মাধ্যমিক পর্য়ায়ে 339971 জন শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। মনিটরিং ও মূল্যায়ন ব্যবস্থাপনার আধুনিকায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এমপিও বিকেন্দ্রীকরন ও অনলাইন পদ্ধতি চালুকরণ। শিক্ষা ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনকরণ। শিক্ষকদের প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা।
২। সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:
শিক্ষা প্রশাসন শক্তিশালীকরনের জন্য পদক্ষেপ গ্রহন করতে হবে। অবকাঠামো উন্নয়নের সার্বিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। শিক্ষা উপকরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করতে হবে। প্রতিটি প্রতিষ্ঠানের বিজ্ঞান শিক্ষার সুযোগ বৃদ্ধি করতে হবে। আইসিটি ল্যাব প্রতিষ্ঠার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জেন্ডার সমতা করনের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ছাত্র-শিক্ষক অনুপাত হ্রাস সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন; সৃজনশীল প্রশ্নপদ্ধতির উপর বেশি বেশি প্রশিক্ষণ, ইনহাউজ ট্রেনিং অথবা বিভিন্ন প্রজেক্ট থেকে ট্রেনিং-এর ব্যবস্থা করা। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পর্যাপ্ত শিক্ষকের স্বল্পতা। শিক্ষকদের কম্পিউটার-এর ট্রেনিং এবং মাল্টিমিডিয়া প্রজেক্টর সরবরাহ করা। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং নিম্নমান সহকারী-কাম-কম্পিউটার অপারেটরদের কম্পিউটারে পারদর্শি না হওয়া।
৩। ভবিষ্যৎ পরিকল্পনা
জাতীয় শিক্ষানীতির আলোকে অগ্রাধিকারভিত্তিক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন। ক্রমবর্ধমান শিক্ষা চাহিদা পুরনের লক্ষ্যে মান সম্পন্ন নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীর এমপিও ভুক্তির ব্যবস্থা গ্রহণ করা। শিক্ষায় আধুনিক প্রযুক্তিনির্ভর শিক্ষা বাস্তবায়ন । সমতাভিত্তিক শিক্ষা ব্যবস্থা প্রবর্তন । নৈতিকতাসমৃদ্ধ সুনাগরিক গড়ে তোলা। টেকসই দক্ষ জনসম্পদ ও দেশপ্রেমিক দক্ষ জনশক্তি তৈরি । ১৩.১১.২০১১ সালের পর থেকে কম্পিউটার ও বিজ্ঞান শিক্ষকসহ অন্যান্য নতুন অনুমতি প্রাপ্ত শাখা সমূহের নিয়োগ প্রাপ্ত শিক্ষকগণকে এমপিও দেওয়া হচ্ছেনা। বিশেষ করে কম্পিউটার ও বিজ্ঞান বিযয়ের শিক্ষকগণকে জরুরী ভিত্তিতে এমপিও প্রদানের ব্যবস্থা করা প্রয়োজন। সকল শিক্ষক/কর্মকর্তা-কর্মচারীদের ল্যাপটপ ক্রয়ের জন্য সহজশর্তে সরকারি ঋণের ব্যবস্থা গ্রহণ করা ।
২০১8-১9 অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ :
০৩
উপক্রমণিকা (Preamble)
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন জেলা শিক্ষা অফিস, পাবনা
এবং
পরিচালক ও উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চলের মধ্যে
এই বার্ষিক প্রতিবেদন কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমুহে সম্মত হলেন:
04
সেকশন – ১
সেকশন – ১: মন্ত্রণালয় / বিভাগের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি
১.৩.১ জেলার কৌশলগত উদ্দেশ্যেসমূহ :
১। শিক্ষার গুণগত মানোন্নয়ন।
২। শিক্ষা প্রশাসনের সক্ষমতা, স্বচ্ছতা এবং দক্ষতা বৃদ্ধি ও কার্যকর মনিটরিং।
৩। শিক্ষার সর্বক্ষেত্রে মান ও সমতা নিশ্চিতকরণ।
১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ :
১। দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন নিশ্চিত করা।
২। কার্যপদ্ধতি ও সেবার মানোন্নয়ন।
৩। দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন।
৪। কর্ম পরিবেশ উন্নয়ন।
৫। তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন জোরদার করা।
৬। আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন।
১.৪ কার্যাবলি (Functions)
১। পাবনা জেলার সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অফিসারবৃন্দের নৈমিত্তিক ছুটি মঞ্জুর, জিপিএফ অগ্রিম ঋণ এবং অন্যান্য কাগজপত্রাদি মহাপরিচালক, মহোদয়ের দপ্তরে প্রেরণ।
২। জেলা শিক্ষা অফিস এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সমূহের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের টাইম স্কেল মঞ্জুর।
৩। জেলা শিক্ষা অফিস এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সমূহের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর।
৪। জেলা শিক্ষা অফিস এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সমূহের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের দক্ষতাসীমা অতিক্রমের অনুমতি প্রদান।
৫। জেলা শিক্ষা অফিস এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সমূহের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের ভবিষ্য তহবিল অগ্রিম মঞ্জুরি দান।
৬। জেলা শিক্ষা অফিস এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সমূহের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের জেলার অভ্যন্তরে বদলি করণ।
৭। অনলাইন এমপিও কার্যক্রম।
৮। বাংলাদেশ জাতীয় স্কুল ও ক্রীড়া সমিতির জেলা পর্যায়ের খেলাধূলা পরিচালনা।
৯। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশিত কার্যক্রম ও ব্যবস্থা গ্রহণ।
১০। জাতীয় সকল দিবসসহ শিক্ষা সপ্তাহ উদযাপনের ব্যবস্থা করা।
১১। সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা আয়োজন।
05
সেকশন - ২
কৌশলগত উদ্দেশ্য , অগ্রাধিকার, কার্যক্রম কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of Strategic Objectives) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of performance Indicators) |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা / নির্ণায়ক ২০১৮-২০১৯ (Target/Criteria Value for FY 201৮-1৯) |
প্রক্ষেপণ ২০১৯-২০ |
প্রক্ষেপণ ২০২০-২১ |
|||||||||||||||
২০১6-১7 |
২০১7- ১8* |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলিত মান |
চলিত মানের নিম্নে |
|
|
||||||||||||||||
|
|
|
|
|
|
|
|
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|
|
||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
||||||||||
জেলা শিক্ষা অফিস-এর কৌশলগত উদ্দেশ্যসমূহ |
||||||||||||||||||||||||
১। শিক্ষার গুনগত মানোন্নয়ন
|
৩৫ |
১.১ এমপিও সংশ্লিষ্ট আবেদন নিষ্পত্তি |
১.১.১ নিষ্পত্তির শতকরা হার |
শতকরা |
15 |
100% |
100% |
100% |
90% |
85% |
80% |
75% |
100% |
100% |
||||||||||
১.২ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ গ্রহণের মাসিক প্রতিবেদন |
১.৩.১ বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
সংখ্যা |
10 |
12 |
12 |
12 |
11 |
10 |
9 |
8 |
12 |
12 |
||||||||||||
১.৩ বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি(PBM) পদ্ধতির প্রবর্তন ও ওঝঅঝ মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.৪.১ প্রেরিত বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
সংখ্যা |
10 |
12 |
12 |
12 |
11 |
10 |
9 |
8 |
12 |
12 |
||||||||||||
২। শিক্ষা প্রশাসনের
সক্ষমতা, স্বচ্ছতা এবং দক্ষতা বৃদ্ধি ও কার্যকর মনিটরিং।
|
৩০ |
২.১ শিক্ষা প্রতিষ্ঠান /শিক্ষা অফিস পরিদর্শন |
২.১.১ পরিদর্শণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা |
সংখ্যা |
12 |
301 |
331 |
451 |
435 |
420 |
405 |
390 |
451 |
451 |
||||||||||
২.১.২ পরিদর্শণকৃত জেলা / উপজেলা শিক্ষা অফিসের সংখ্যা |
সংখ্যা |
9 |
9 |
9 |
9 |
9 |
9 |
9 |
9 |
9 |
11 |
|||||||||||||
২.২ অধীনস্থ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের পেনশন, পি আর্ এল- এর আবেদন নিষ্পত্তির হার। |
২.১.২ পরিদর্শণকৃত জেলা / উপজেলা শিক্ষা অফিসের সংখ্যা |
শতকরা |
8 |
100% |
100% |
100% |
90% |
85% |
80% |
75% |
100% |
100% |
||||||||||||
৩। শিক্ষার সমতা নিশ্চিতকরণ।
|
২০ |
৩.১ দশম শ্রেণি পর্যন্ত তফসিলী উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রী তালিকা প্রদান। |
31.1 তফসিলী উপবৃত্তির জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীর সংখ্যা |
হাজার |
8 |
0.143 |
0.135 |
0.143 |
0.140 |
0.135 |
0.130 |
0.125 |
0.143 |
0.143 |
||||||||||
3.2 ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর 1 তারিখের মধ্যে বই বিতরণ এবং পাঠ্যপুস্তক দিবস পালন। |
3.2.1 বিনামূল্যে বইবিতরণ( মাধ্যমিক,এবতেদায়ী, দাখিল, এসএসসি-ভোকেশনাল এবং দাখিল-ভোকেশনাল |
লক্ষ্য |
43 |
43 |
43 |
43 |
43 |
43 |
43 |
43 |
43 |
43 |
||||||||||||
০৬
আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ |
||||||||||
কলাম-১ |
কলাম-২ |
কলাম-৩ |
কলাম-৪ |
কলাম-৫ |
কলাম-৬ |
|||||
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of Strategic Objectives) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of performance Indicators) |
অসাধারন (Excellent) |
অতিউত্তম (very good) |
উত্তম (good) |
চলতি মান (Fair) |
চলতি মানের নিম্নে (Poor) |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||
দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন
|
4
|
২০১8-১9 অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুত্তি দাখিল |
নির্ধারিত সময়সীমার মধ্যে খসড়া চুক্তি মণ্ত্রণালয়/বিভাগে দাখিলকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
২০১8-১9 অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুত্তি বাস্তবায়ন পরিবীক্ষণ |
ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত |
সংখ্যা |
|
|
|
|
|
|
||
২০১8-১9 অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুত্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
নির্ধারিত তারিখে প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
||
২০১7-১8 অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুত্তির মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
||
কার্যপদ্ধতি কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন |
৯ |
মাঠ পর্যায়ের কার্যালয়সমূহে একটি অনলাইন সেবা চালু করা |
অনলাইন সেবা চালুকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
দপ্তর/ সংস্থার কমপক্ষে ১ টি সেবাপ্রক্রিয়া সহজীকৃত |
সেবা প্রক্রিয়া সহজীকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
||
উদ্ভাবনী উদ্যোগ ও ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (এস আই পি) বাস্তবায়ন |
উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়িত |
তারিখ |
|
|
|
|
|
|
||
এস আই পি বাস্তবায়িত |
% |
|
|
|
|
|
|
|||
পি আর এল শুরুর ২ মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পি আর এল ও ছুটি নগদায়ন যুগপৎ জারি নিশ্চিতকরণ |
সংশ্লিষ্ট কর্মচারীর পি আর এল ও ছুটি নগদায়ন পত্র যুগপ ৎজারিকৃত |
100% |
|
|
|
|
|
|
||
সিটিজেনস চার্টার অনুযায়ী সেবা প্রদান |
প্রকাশিত সিটিজেনস চার্টার অনুযায়ী সেবা প্রদানকৃত |
% |
|
|
|
|
|
|
||
অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন |
নিষ্পত্তিকৃত অভিযোগ |
% |
|
|
|
|
|
|
||
সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার(waiting room) এর ব্যবস্থা । |
নির্ধারিত সময়সীমার মধ্যে সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার চালুকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
||
সেবার মান সম্পর্কে সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালু করা |
সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালুকৃত
|
তারিখ |
|
|
|
|
|
|
০৭
দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন
|
|
সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রশিক্ষণ আয়োজন |
প্রশিক্ষণের সময় |
জনঘন্টা |
|
|
|
|
|
|
জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ণ |
২০১8-২০১9 অর্থবছরের শুদ্ধাচার বাস্তবায়ন কর্মপরিকল্পনা এবং বাস্তবায়ন পরিবীক্ষণ কাঠামো প্রণীত ও দাখিলকৃত |
তারিখ |
|
|
|
|
|
|
||
নির্ধারিত সময়সীমার মধ্যে ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন দাখিলকৃত |
সংখ্যা |
|
|
|
|
|
|
|||
তথ্য অধিকার বাস্তবায়ন জোরদারকরণ |
৪ |
তথ্য বাতায়ন হালনাগাদকরণ |
তথ্য বাতায়ন হালনাগাদকৃত |
% |
|
|
|
|
|
|
স্বপ্রণোধিত তথ্য প্রকাশিত |
স্বপ্রণোধিত তথ্য প্রকাশিত |
% |
|
|
|
|
|
|
||
আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন |
১ |
অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন |
অডিট আপত্তি নিষ্পত্তিকৃত |
% |
|
|
|
|
|
|
08
আমি জেলা শিক্ষা অফিসার, পাবনা, পরিচালক ও উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল-এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
আমি পরিচালক ও উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল, রাজশাহী, জেলা শিক্ষা অফিসার, পাবনার নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে ফলাফল অর্জনে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার, পাবনাকে সর্বাত্মক সহযোগিতা করব।
স্বাক্ষরিত/-
(মোহা: নাসির উদ্দিন) জেলা শিক্ষা অফিসার পাবনা। তারিখ : 05/04/2018 |
|
|
উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চল । তারিখ -
|
পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চল । তারিখ -
|
09
সংযোজনী-১:
শব্দসংক্ষেপ (Acronyms) (যদি থাকে)
ক্র. নং |
শব্দসংক্ষেপ |
পূর্ণরূপ |
১ |
PBM |
Performance Based Management |
২ |
ISAS |
Institutional Self-Accessment Summary |
৩ |
MPO |
Monthly Payment Order |
৪ |
MMC |
Multi-media management Communication |
10
সংযোজনী-২:
কর্মসম্পাদন সূচকসমুহ, বাস্তবায়নকারী এবং পরিমাপ পদ্ধতি
ক্র. নং |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচকসমূহ |
বিবরণ |
বাস্তবায়নকারী অধিদপ্তর/ সংস্থা/ দপ্তর |
পরিমাণ পদ্ধতির এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
১ |
১.১ এমপিও সংশ্লিষ্ট আবেদন নিষ্পত্তি |
১.১.১ নিষ্পত্তির শতকরা হার |
প্রাপ্ত এমপিও, টাইমস্কেল, সংশোধনী ইত্যাদির আবেদন সমূহ নিষ্পত্তি করা |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
২ |
১.২ ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর ১ তারিখে বই বিতরণ এবংপাঠ্যপুস্তক দিবস পালন |
১.২.১ বিনামূল্যে বই বিতরণ (মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল, এসএসসি-(ভোকেশনাল) |
বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড |
দাপ্তরিক নথি |
|
৩ |
১.৩ মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ গ্রহণের মাসিক প্রতিবেদন |
১.৩.১ বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
মাল্টিমিডিয়ার মাধ্যমে গৃহীত ক্লাশের গ্রহণের মাসিক প্রতিবেদন মাউশি তে প্রেরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
৪ |
১.৪ বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি(PBM) পদ্ধতির প্রবর্তন ও মাসিক প্রতিবেদন প্রেরণ |
১.৪.১ প্রেরিত বাৎসরিক প্রতিবেদনের সংখ্যা |
মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয়ের কৃতি ভিত্তিক ব্যবস্থাপনা পদ্ধতি( PBM) পদ্ধতির প্রবর্তন ও মাসিক প্রতিবেদন প্রেরণ |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
৫
|
২.১ শিক্ষা প্রতিষ্ঠান / শিক্ষা অফিস পরিদর্শন |
২.১.১ পরিদর্শকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা |
সরকারি, বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা পরিদর্শন প্রতিবেদন দাখিল করা |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
২.১.২ পরিদর্শকৃত জেলা / উপজেলা শিক্ষা অফিসের সংখ্যা |
জেলা শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিস পরিদর্শ ও প্রতিবেদন দাখিল করা। |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
||
৬ |
২.২ অধীনস্থ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের পেনশন, পি আর্ এল- এর আবেদন নিষ্পত্তির হার। |
১.২.১ নিষ্পত্তির শতকরা হার |
অধীনস্থ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের পেনশন, পি আর্ এল- এর আবেদন নিষ্পত্তি করা |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
৭ |
৩.১ দশম শ্রেনি পর্যন্ত তফসীলী বৃত্তি উপবৃত্তি। |
৩.১.১ তফসীলী বৃত্তি উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছা্ত্রীর সংখ্যা |
দশম শ্রেনি পর্যন্ত তফসীলী বৃত্তি উপবৃত্তি বিতরণ করা। |
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর |
দাপ্তরিক নথি |
|
11
সংযোজনী-3:
কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্য দপ্তর/ সংস্থার উপর নির্ভরশীলতা
প্রতিষ্ঠানের ধরণ |
প্রতিষ্ঠানের নাম |
সংশ্লিষ্ট কর্মসম্পাদন সূচক |
উক্ত প্রতিষ্ঠানের নিকট সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগের প্রত্যাশিত সহায়তা |
প্রত্যাশার যৌক্তিকতা |
উক্ত প্রতিষ্ঠানের নিকট প্রত্যাশার মাত্রা উল্লেথ করুন |
প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব |
মন্ত্রণালয়, বিভাগ |
শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, এনসিটিবি |
ছাত্র-ছাত্রীদের মধ্যে জানুয়ারীর ১ তারিখে বই বিতরণ এবং পাঠ্যপুস্তক দিবস পালন |
চাহিদামত পাঠ্য পুস্তক ছাপানো ও উপজেলায় প্রেরণ |
চাহিদামত পাঠ্য পুস্তক ছাপানো ও উপজেলা কার্যালয়ে প্রেরণ করা প্রয়োজন |
১০০% |
সকল শিক্ষার্থীকে জানুয়ারির ১ তারিখের মধ্যে পাঠ্যপুস্তক পৌছে দেয়া সম্ভব হবে না |
|
|
|
|
|
|
|
১২